সময়ের জনমাধ্যম

একুশের শহিদদের প্রতি ইবি পরিবারের শ্রদ্ধা নিবেদন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে গভীর শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ করা হয়েছে। সোমবার মধ্যরাত থেকেই শুরু হয় দিবসের আনুষ্ঠানিকতা। রাতে ভাষা শহিদদের রুহের মাগফিরাতের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম ও দোয়া মাহফিল করা হয়। এরপর রাত ১১.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে শোক শোভাযাত্রা বের করা হয়। ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক ঘুরে এটি কেন্দ্রীয় শহিদ মিনারে শেষ হয়।

এরপর শহিদ দিবসের প্রথম প্রহর রাত ১২টােএক মিনিটে শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সেখানে প্রথমে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান উপস্থিত ছিলেন।

পরে বিভিন্ন অনুষদ, বিভাগ, সমিতি, পরিষদ, ফোরাম, অনুষদ, হল, বিভাগ, সাংবাদিক সংগঠন, ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলেঅ ফুলেল শ্রদ্ধা নিবেদন করে।

পুষ্পস্তবক অর্পণ শেষে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও শহিদদের আত্মার মাগফিরাতের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।

এচাড়াও ২১ ফেব্রুয়ারি সকাল ১০টায় ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রশাসন ভবন ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।