সময়ের জনমাধ্যম

ঈদের আগে সড়ক মেরামত ও নরজদারির নির্দেশ

আগামী ঈদুল আজহার আগে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঈদের এক সপ্তাহ আগে থেকে সড়কে ট্রাক, লরিসহ ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৫ জুন) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে ঈদযাত্রা নিয়ে প্রস্তুতিমূলক সভায় এই নির্দেশনা দেন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, গত রমজানে ঈদযাত্রা ভালো হয়েছে। কারণ সমন্বয় ভালো ছিল। কিন্তু কোরবানির ঈদ চ্যালেঞ্জিং। এজন্য নজরদারি বাড়াতে হবে। ঈদের আগে দুর্ঘটনা কমলেও, ফিরতি যাত্রায় বেশি হয়। কারণ তখন নজরদারি কম থাকে। বিষয়টি খেয়াল রাখা দরকার।

তিনি আরও বলেন, ‘রোজায় বৃষ্টির বিড়ম্বনা ছিল না। তবে এবারের ঈদে পশুবাহী গাড়ি, ফিটনেসবিহীন গাড়িতে পশু বহন, কোরবানির হাট, এসব চ্যালেঞ্জ রয়েছে। বৃষ্টি হলে গাড়ির গতি কমে যায়। সড়কে গর্ত হবে, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে, না হলে বেড়ে যানজট হবে।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশ দরকার। মহাসড়কের পাশে পশুর হাট বসানোর প্রবণতা কমেছে। বিশেষ নজর দিতে হবে গাজীপুরে বিআরটি প্রকল্প যেটি আমাদের গলার কাঁটা। এক পশলা বৃষ্টিতে সমস্যা হয়, এমনিতেই দুর্ভোগের কারণ। পোশাক শ্রমিকদের ছুটির ক্ষেত্রে গার্মেন্টসে সমন্বয় করতে হবে।’

তিনি বলেন, সড়কের ছুটি বন্ধ করবো না, কিন্তু অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে। বগুড়া পর্যন্ত ঝুঁকি আছে, পাঁচদিন আগে বন্ধ করতে হবে সড়কের কাজ। ট্রাক, কাভার্ডভ্যান ঈদের আগে তিনদিন বন্ধ থাকবে। ঈদের আগে পরে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে সিএনজি স্টেশন। মোটরসাইকেল, রং সাইডে গাড়ি যানজটের কারণ। এখানে কোনও আপস করা যাবে না। বিআরটি প্রকল্পের চার কিলোমিটার অংশ ঈদের আগে চালু করা হবে।