সময়ের জনমাধ্যম

ইউক্রেনের বিরুদ্ধে মস্কোয় ড্রোন হামলার দাবি রাশিয়ার

ইউক্রেনের বিরুদ্ধে মস্কোয় ড্রোন হামলার দাবি করেছে রাশিয়া। মঙ্গলবার রুশ কর্তৃপক্ষ জানায়, রাজধানী মস্কোর উপকণ্ঠে ইউক্রেনের পাঁচটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পাঁচটি ড্রোনের মধ্যে চারটি ড্রোন রুশ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ব্যবহার করে ধ্বংস করা হয়েছে। খোলা মাঠে এসব ড্রোন ভূপাতিত করা হয়েছে। এ ঘটনায় হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, কিয়েভের পক্ষ থেকে এমন একটি অঞ্চলে হামলা চালানোর চেষ্টা করা হয়েছে, যেখানে বেসামরিক অবকাঠামো রয়েছে। একটি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। ওই বিমানবন্দরে বিভিন্ন দেশ থেকে আসা উড়োহাহাজ অবতরণ করে। এটি সন্ত্রাসী কার্যক্রম। ড্রোনের কারণে মস্কোর ভনুকোভা আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়েছিল। কয়েকটি উড়োজাহাজকে অবতরণের জন্য অন্য বিমানবন্দরে পাঠানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার বিভিন্ন জায়গায় ড্রোন হামলার চেষ্টা জোরদার করেছে ইউক্রেন। এটিকে সেই প্রচেষ্টার অংশ হিসেবে অভিহিত করেছেন মস্কোর মেয়র সের্গেই সোবেনিন। যদিও গত মে মাসের শুরুতে ক্রেমলিনের ওপর ওড়ার সময় দুটি ড্রোন ধ্বংস করার খবর দিয়েছিল রুশ কর্তৃপক্ষ। একই মাসে মস্কোর বহুতল ভবনে ড্রোন আঘাত হেনেছিল।

ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়, দেশটির সুমি, দোনেৎস্ক ও জাপোরিঝঝিয়া অঞ্চলে হামলার জন্য ইরানের তৈরি ২২টি ‘শাহেদ’ ড্রোন পাঠানো হয়েছে। তবে মস্কোয় ধ্বংস করা ড্রোনের বিষয়ে কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি কিয়েভ।