সময়ের জনমাধ্যম

আলকারেজের প্রশংসায় জোকোভিচ-নাদাল

নিজের থেকে ১৬ বছরের ছোট কার্লোস আলকারেজের কাছে উইম্বলডনের ফাইনাল হেরেছেন। তাতে শিরোপা মুকুটে বেশ কয়েকটি পালক হাতছাড়া করেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। ম্যাচ হারের পর হারিয়েছেন মেজাজ, কোর্টেই ভেঙেছেন র্যাকেট। তবে প্রতিপক্ষকে ঠিকই অভিনন্দন জানিয়ে ভূয়সী প্রশংসা করেছেন পুরুষদের টেনিসের রেকর্ড ২৩টি গ্রান্ড স্লাম জয়ী জকোভিচ।

পাঁচ সেটের ‘ক্ল্যাসিক’ লড়াইয়ে হারের পর জোকোভিচ বলেন, এমন কারও বিপক্ষে আগে কখনো খেলেননি। এমনকি আলকারাজকে অনেকে যে ফেদেরার, নাদাল ও জোকোভিচের সামর্থ্যের সঙ্গে তুলনা করে থাকেন, সেটিতেও একমত পোষণ করেছেন তিনি। ক্যারিয়ারের বেশিরভাগ সময় যাকে লড়তে হয়েছে রজার ফেদেরার-রাফায়েল নাদাল-অ্যান্ডি মারের মতো তারকার বিপক্ষে, সেই জকোভিচের কাছ থেকে এমন মন্তব্য নিশ্চয় অনেক মূল্যবান হয়ে থাকবে আলকারেজের কাছে।

স্পেনের এই তরুণের প্রশংসা করতে গিয়ে জোকোভিচ বলেন, ‘বছরখানেক ধরে যে মানুষ বলে আসছে ওর মধ্যে রজার, রাফা এবং আমার সংমিশ্রণ আছে, আমি তাতে একমত। ওর মধ্যে তিন বিশ্বসেরার সেরা দিকগুলোই আছে।’ টেনিস কোর্টে দরকার হওয়া সব দক্ষতাই আছে আলকারাজের। সেটি জানাতে গিয়ে জোকোভিচ বলেন, ‘সত্যি বলতে কী, ওর মতো খেলোয়াড়ের বিপক্ষে আমি কখনো খেলিনি। রজার এবং রাফার নিজেদের শক্তির দিক আছে, আবার দূর্বল দিক আছে। কার্লোসকে আমার পূর্ণাঙ্গ খেলোয়াড় মনে হয়েছে। সব ধরনের মাঠে সাফল্য পেতে এবং দীর্ঘ দিন টিকে থাকার জন্য যেটা দরকার, তেমন মানিয়ে নেওয়ার দুর্দান্ত সামর্থ্য আছে ওর।’

জোকোভিচের পাশাপাশি স্বদেশী কিংবদন্তি নাদালের প্রশংসাও পেয়েছেন আলকারাজ। ২০ বছর বয়সে দুটি গ্র্যান্ড স্লাম জয় করা এই তরুণকে উইম্বলডন ফাইনালের পর অভিনন্দন জানিয়ে টুইট করেছেন নাদাল।