সময়ের জনমাধ্যম

আমেরিকায় সম্মাননা পেল বাংলাদেশ ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স

স্টুডেন্টস ফর লিবার্টির বর্ষসেরা ইভেন্ট হিসেবে তালিকাভুক্ত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ”বাংলাদেশ ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স ২০২৩” রোববার আমেরিকার ওয়াশিংটন ডিসিতে এই সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা গ্রহণ করেন স্টুডেন্টস ফর লিবার্টি বাংলাদেশ রিজিওনের প্রধান সমন্বয়ক রাশিদ শাহারিয়ার নাফি এবং দক্ষিণ এশিয়ার প্রোগ্রাম ম্যানেজার ডেনিস জোশ। অনুষ্ঠানে আমেরিকাসহ বিভিন্ন দেশের রাজনৈতিক, সাংবাদিক, শিক্ষাবিদ, তরুণ উদ্যোক্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্টুডেন্টস ফর লিবার্টি প্রতি বছর তাদের বিভিন্ন দেশে আয়োজিত কর্মসূচি থেকে সেরা কর্মসূচিকে সম্মাননা প্রদান করে থাকে। বাংলাদেশ স্টুডেন্টস ফর লিবার্টি-২০২৩ এ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজন করে ‘ক্লাসিকাল লিবারেল কনফারেন্স। যেখানে শিক্ষাবিদ, রাজনীতিবিদ,সাংবাদিকসহ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

স্টুডেন্টস ফর লিবার্টি মুলত নাগরিকের স্বাধীন মুক্ত চিন্তার তত্ত্বগুলো ছড়িয়ে দিতে বিশ্বব্যাপী কাজ করছে। তারই প্রেক্ষিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্টস ফর লিবার্টি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আন্তর্জাতিক এই স্বীকৃতি বাংলাদেশকে বিশ্বের সকল প্রান্তের মানুষের কাছে তুলে ধরেছে।

সম্মাননা প্রসঙ্গে প্রধান সমন্বয়ক রাশিদ শাহারিয়ার বলেন, পুরস্কার গ্রহণের জন্য যখন বাংলাদেশের নাম ঘোষণা করা হয় তখন আবেগ আপ্লুত হয়ে গেছি। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের মাঝে মাতৃভাষার মাসে এই সম্মাননা গ্রহণ আমার কাছে স্বরণীয় হয়ে থাকবে। এই কৃতিত্ব আমি আমার সহকর্মী এবং দেশের মানুষের প্রতি উৎসর্গ করলাম।