সময়ের জনমাধ্যম

আগামীকাল ঢাকা আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ঢাকায় আসছেন বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর)। তার দুই দিনের এ সফরে আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা।

মারিয়া জানান লাভরভের এ সফরে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘আঞ্চলিক এবং আন্তর্জাতিক’ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতার সময় এ কথা জানান মারিয়া।

কূটনৈতিক সূত্র বলছে, লাভরভ ঢাকা সফরের সময় দু’দেশের সম্পর্কের নানা বিষয়ের পাশাপাশি বাংলাদেশের আগামী নির্বাচন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ও দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা হতে পারে।

দুই দিনের সফরের প্রথমদিন (৭ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। এর পরেরদিন (৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনায় বসবেন তিনি। এরপর বিকেলেই জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন সের্গেই লাভরভ। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। ওই সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন তিনি।

এদিকে, স্বাধীনতার পর লাভরভই প্রথম রুশ পররাষ্ট্রমন্ত্রী যিনি ঢাকা সফরে আসছেন। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর মস্কোর শীর্ষ স্থানীয় কোনও কূটনীতিক ঢাকায় আসছেন।