সময়ের জনমাধ্যম

অ্যাশেজ শেষেই অবসরে যাচ্ছেন ব্রড

চলমান অ্যাশেষ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে লড়ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর এই টেস্ট শেষেই সব ধরনের ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দিয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। ওভাল টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে এই ঘোষণা দেন তিনি। স্কাই স্পোর্টসের সঙ্গে আলোচনার সময় ইংল্যান্ডের তারকা ফাস্ট বোলার বলেন, ক্রিকেটকে বিদায় বলার এটিই উপযুক্ত সময়।

বিদায়ের ঘোষণা দিতে গিয়ে তিনি বলেন, ‘এটিই আমার শেষ ম্যাচ। যাত্রাটা অসাধারণ ছিল। যতবার পেরেছি, ইংল্যান্ড ও নটিংহামের প্রতিনিধিত্ব করেছি। এটা অনেক বড় সম্মানের।’ চলমান অ্যাশেজ সিরিজেই টেস্ট ইতিহাসের পঞ্চম বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ব্রড। বয়স ৩৭ পেরোলেও পারফরম্যান্সে সেটার কোনো প্রভাব পড়েনি। এমনকি অ্যাশেজে ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারিও ব্রড। তার চেয়ে বেশি উইকেট আছে প্রয়াত শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রার। চলতি অ্যাশেজেও ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ২০টি উইকেট নিয়ে সবার উপরে ব্রডই।

ব্রডের এই ঘোষণায় তাই অনেকেই বিস্মিত হয়েছেন। তবে ক্রিকেটকে বিদায় বলার জন্য তিনি উপযুক্ত সময়ই বেছে নিয়েছেন বলে মনে করছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। ব্রডের কথাতেও শোনা গেলো একই সুর। ব্রডের বিদায় বেলায় তাকে শুভেচ্ছা জানিয়েছে সতীর্থ ও প্রতিপক্ষের ক্রিকেটাররা। সতীর্থদের ভালবাসায় ভাসার পাশাপাশি স্তুতি বাক্য পেয়েছেন ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রতিপক্ষ অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কাছ থেকেও।

সংবাদ সম্মলনে এসে ব্রডের লড়াকু মানসিকতার প্রশংসা করেছেন অজি স্পিনার টড মার্ফি। টুইটারে ব্রডকে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও কোচ ড্যারেন লেম্যান বলেন ‘অসাধারণ ক্যারিয়ারের জন্য স্টুয়ার্ট ব্রডকে অভিনন্দন। খুব বড় মাপের এক প্রতিপক্ষ, যে কিনা সব সময় অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কাজ কঠিন করে দিয়েছে।’

ব্রড বিদায়ী বার্তা পেয়েছেন নিজের আদর্শ গ্লেন ম্যাকগ্রার কাছ থেকেও। সাবেক এই অজি পেসার বলেন, ‘বড় ম্যাচে অবদান রাখতে সে ভালোবাসে। সে ভালোবাসে চাপের সঙ্গে লড়তেও। আর এসবই তো সত্যিকারের এক চ্যাম্পিয়নের বড় গুণ।’ অজিদের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক রিকি পন্টিংও ব্রডের ভূয়সী প্রশংসা করেছেন। তার মতে, ‘আমরা বেন স্টোকসকে সবচেয়ে লড়াকু যোদ্ধা বলি, তবে অ্যাশেজের সবচেয়ে লড়াকু যোদ্ধা হলো ব্রড। তার সেরা ক্রিকেটের সবটাই তো অ্যাশেজে। নিজের শেষ সিরিজে সে কতটা ভালো ছিল, সেটি সবাই মনে রাখবে। যাওয়ার জন্য এর চেয়ে ভালো সময় আর হয় না।’ অভিনন্দন জানিয়েছেন অজিদের আরেক সাবেক টেস্ট অধিনায়ক টিম পেইনও।