সময়ের জনমাধ্যম

বিশ্বজয়ীদের বরণ করলো স্পেন, উৎসবের রঙয়ে বর্ণিল মাদ্রিদ

নারী ফুটবলের নতুন চ্যাম্পিয়ন স্পেন। এক বছর আগে মূল দলের অধিকাংশ ফুটবলারের বিদ্রোহের ঘটনায় যে দলটিকে নিয়ে বাজি ধরার মতো লোক খুঁজে পাওয়াই ছিলো দুষ্কর, সেই দলটিই কি না মাথায় তুলেছে নারীদের ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট। বিশ্ব সেরা হওয়ার পথে এক অনন্য কীর্তিও লেখা হয়েছে স্পেনের নামের পাশে। জার্মানির পর মাত্র দ্বিতীয় দল হিসেবে ছেলে, মেয়ে উভয় বিভাগে বিশ্বকাপ জিতলো স্প্যানিশরা। শুধু তা-ই নয়, এ মুহূর্তে মেয়েদের অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়নও তারা।

এমন ফলের পর উদযাপনের বাঁধ ভাঙাটা স্বাভাবিকই। স্পেনের নারী ফুটবলারদের ক্ষেত্রেও তাই হয়েছে। গতকাল বাংলাদেশ সময় রাত একটার দিকে স্পেনের বিশ্বকাপজয়ী নারী ফুটবল দলকে নিয়ে মাদ্রিদে অবতরণ করে আইবেরিয়া এয়ারবাস এ৩৫০। ‘তালেন্তো আ বোর্দো’ নামের উড়োজাহাজটি অবতরণের পর ট্রফি হাতে সবার আগে বের হয়ে আসেন অধিনায়ক ইভানা আন্দ্রেস। এরপরই দেখা যায় কোচ হোর্হে ভিলদা ও স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস।

নারী বিশ্বকাপজয়ী ফুটবলারদের নিয়ে মূল উৎসবটা হয়েছে মাদ্রিদের পুয়েন্তে দেল রে এসপ্লানেডে। প্রায় তিন ঘণ্টা অপেক্ষার পর স্পেনের বিশ্বজয়ী ২৩ খেলোয়াড়ের দর্শন পেতে তিল ধারণের ঠাঁই ছিল না সেখানে। প্রচণ্ড গরম উপেক্ষা করেও বিশ্বজয়ীদের বরণ করে নিতে অপেক্ষা করেছে ভক্তরা। পাশাপাশি নাচে-গানে আর উৎসবের রঙয়ে বর্ণিল হয়ে উঠে মাদ্রিদ।