সময়ের জনমাধ্যম

বিভিন্ন দেশের ৩০ জনের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে বিভিন্ন দেশের ৩০ জনের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (১১ ডিসেম্বর) প্রকাশিত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের অফিস থেকে প্রকাশিত ফ্যাক্ট শিট অনুসারে ওয়াশিংটনের এই পদক্ষেপ গ্রহণের মুল লক্ষ্য বিশ্বব্যাপী দুর্নীতিবাজদের জবাবদিহিতার সম্মুখীন করা।

সোমবার যাদের ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে আফগানিস্তানের একজন প্রাক্তন স্পিকার, দুই আফগান সরকারি কর্মকর্তা, তাদের পরিবারের সদস্য এবং দেশটির ৪৪টি প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়াও, বসনিয়া ও হার্জেগোভিনার প্রাক্তন সরকারি কাউন্সিল (বিআইএইচ) গোয়েন্দা সংস্থার প্রাক্তন পরিচালকের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্ট ডোমিনিকান রিপাবলিকের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং হাইতির দুই প্রাক্তন সিনেটর, লাইবেরিয়ার প্রাক্তন অর্থমন্ত্রী এবং মার্শাল আইসল্যান্ডের প্রাক্তন রাষ্ট্রপতির বিরুদ্ধেও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

এছাড়াও গণতন্ত্র ও আইনের শাসনকে ক্ষুণ্ন করার অভিযোগে গুয়াতেমালান কংগ্রেসের শতাধিক সদস্য, বেসরকারি খাতের প্রতিনিধি এবং তাদের পরিবারের সদস্য সহ প্রায় ৩০০ গুয়াতেমালান নাগরিককে ভিসা বিধিনিষেধের আওতায় নিয়ে আসা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের প্রেস রিলিজ অনুসারে, অভিবাসন ও জাতীয়তা আইনের ধারা ২১৩(এ)(৩)(সি) এর অধীনে নেওয়া পদক্ষেপের লক্ষ্য হল গুয়াতেমালার গণতন্ত্র এবং আইনের শাসন রক্ষা করা এবং দেশটির জনগণের ইচ্ছের প্রতিফলন নিশ্চিত করা।