সময়ের জনমাধ্যম

ক্যান্সারের কাছে হেরে গেলেন হিথ স্ট্রিক

ক্যানসারের কাছে হেরে গেলেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক। ৪৯ বছর বয়সেই পাড়ি জমালেন পরপারে। তিনি বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। রোববার ভোরে তিনি মারা গেছেন বলে নিশ্চিত করেছেন তার স্ত্রী নাদিনে স্ট্রিক।

কিছুদিন আগেও হিথ স্ট্রিকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল। পরে জানা যায়, খবরটি ভুয়া ছিল। কিন্তু এবার সত্যি সত্যিই চলে গেলেন জিম্বাবুয়ের কিংবদন্তি।

ফেসবুক পোস্টে তার স্ত্রী লিখেছেন, ‘আজ ভোরে, ৩ সেপ্টেম্বর ২০২৩ রোববার, আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালোবাসা এবং আমার চমৎকার সন্তানদের পিতাকে তার বাড়ি থেকে দেবদূতরা সঙ্গে নিয়ে গেছেন, যেখানে তিনি তার শেষটা পরিবার ও প্রিয়জনবেষ্টিত হয়ে কাটাতে চেয়েছিলেন। তিনি একা যাননি, আমাদের ভালোবাসা ও শান্তিতে আচ্ছাদিত হয়ে গেছেন। আমাদের অন্তর অনন্তকালের জন্য স্ট্রিকের সঙ্গে মিশে গেছে।’

জিম্বাবুয়ের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলার হিথ স্ট্রিক ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন। ৬৫ টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলা স্ট্রিক আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচটি খেলেছিলেন ২০০৫ সালে। টেস্টে তার উইকেট ২১৬টি, ওয়ানডেতে ২৩৯টি। ব্যাট হাতেও টেস্টে ১৯৯০ রান করা স্ট্রিক ওয়ানডেতে করেছেন ২৯৪৩ রান।

খেলা ছাড়ার পর কোচিংয়ে আসা সাবেক এই পেস বোলিং অলরাউন্ডার ২০১৪ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পান। এছাড়া কোচিং ক্যারিয়ারে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, গুজরাট লায়নস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে কাজ করেছেন হিথ স্ট্রিক। ২০২১ সালে ম্যাচ পাতানোর অভিযোগে আইসিসি তাকে আট বছরের জন্য নিষিদ্ধ করেছিল।